গরম ভাতের সাথে এই পদ পাতে থাকলে চেটেপুটে খাবেন সকলে! রইল আচারি বেগুন রেসিপি

Published On:

Achari Begun Recipe : খাবারের শেষপাতে চাটনি জাতীয় কিছু থাকলে খাবারটা অনেকের জন্যই আরও বেশি উপভোগ্য হয়ে ওঠে। আজ আমরা শেষপাতের কোনো চাটনির রেসিপি তো নিয়ে আসিনি। তবে নিয়ে হাজির হয়েছি এক মজাদার আচারের রেসিপি। আর সেটি হল আচারি বেগুন রেসিপি (Achari Begun Recipe)। এই রান্না একবার চেখে দেখুন ভুলতে পারবেননা স্বাদ। আর মন করবে বারবার এই রান্না বানিয়ে খাই। তাহলে আসুন দেখে নেওয়া যাক আজকের এই চটপটা রেসিপি।

Achari Begun Recipe

 

আচারি বেগুন রেসিপি উপকরণ (Achari Begun Recipe Ingredients)

১. বেগুন
২. ময়দা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৩. শুকনোলঙ্কা, পাঁচফোঁড়ন
৪. পিঁয়াজ কুচি, আদা-রসুন বাটা
৫. তেঁতুলের কাঁথ, চিনি
৬. স্বাদমত নুন, সরিষার তেল

আচারি বেগুন রেসিপি প্রণালী (Achari Begun Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে বেগুন গোল গোল করে কেটে ধুয়ে নিন। একটা আলাদা পাত্রে অল্প ময়দা, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে অল্প জল দিয়ে মিশ্রণ তৈরী করে নিতে হবে। তারপর বেগুনগুলো ওই মিশ্রনে দুই পিঠ ভালো করে মাখিয়ে নিন।

Recipe of Achari Begun

 

স্টেপ ২ – গ্যাসে কড়াই চাপান। তাতে তেল দিন। তেল গরম হলে তাতে বেগুন গুলো লাল করে ভেজে নিতে হবে। তারপর কড়াইতে তেলে শুকনোলঙ্কা আর পাঁচফোঁড়ন ফোঁড়ন দিতে হবে। তারপর ফোঁড়ন কিছুক্ষন ভেজে নিয়ে পিঁয়াজ কুচিটা দিয়ে দিন।

Tasty Achari Begun

 

স্টেপ ৩ –  ভালো করে পিঁয়াজ কিছুক্ষন ভেজে নিয়ে অল্প পরিমানে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়তে হবে। মশলার কাঁচা গন্ধ চলে গেলে অল্প তেঁতুলের কাঁথ সাথে অল্প চিনি যাতে টক ব্যালেন্স করা যায়। আর নাহলে বাজারে কিনতে পাওয়া যায় সেই তেঁতুলের আচার ব্যবহার করতে পারেন।

স্টেপ ৪ – তারপর অল্প জল দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। পরিমান অনুযায়ী নুন দিয়ে নিতে হবে। ভালো করে কিছুক্ষন ফুটিয়ে নিয়ে বেগুনগুলো দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট মত রান্না করে নিলেই তৈরী হয়ে যাবে আচারি বেগুন।

× close ad