নিরামিষ দিনেও থালা হবে আয়নার মত চকচকে, রইল স্বাদে গন্ধে অতুলনীয় মটর পনির তৈরির রেসিপি

Published On:

Matar Paneer Recipe : পনির আমরা কম বেশি সকলেই প্রায় খেতে ভালোবাসি। নিরামিষে পনিরের ভিন্ন ভিন্ন রান্নায় জমে ওঠে আহার। আজ শনিবার। তাই চলে এলাম আপনাদের জন্য একটি নিরামিষ রান্নার রেসিপি নিয়ে। তো আসুন দেখে নেওয়া যাক আজকের মটর পনির রেসিপি (Matar Paneer Recipe)। ঘরোয়া এই রান্নায় থাকবে রেস্টুরেন্টের স্বাদ ,চেটেপুটে খাবেন সকলে।

Matar Paneer Recipe

 

মটর পনির রেসিপি উপকরণ (Matar Paneer Recipe Ingredients)

১. পনির (৪০০ গ্রাম )
২. মটরশুঁটি (১ বাটি )
৩. টমেটো (১টা)
৪. চিনি, বেসন
৫.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৬.আদা ও কাঁচালঙ্কার পেস্ট, কাজুবাদাম পেস্ট (৮-১০ বাদাম)
৭.ধনেপাতা কুচি, গোটা জিরে, কাসৌরি মেথি
৮. সাদা তেল, ঘি, স্বাদমত নুন

মটর পনির রেসিপি প্রণালী (Matar Paneer Recipe Instructions)

স্টেপ ১ – মটর পনির করতে প্রথমে পনির গুলোকে একটু বড়ো সাইজ করে কেটে নিতে হবে। কড়াইতে ২ চামচ সাদা তেল ও ১ চামচ মতো ঘি দিতে হবে। তেল গরম হয়ে এলে তাতে সামান্য পরিমানে নুন ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে নিন। তারপর দুটোকে ভালো করে নেড়েচেড়ে কেটে রাখা পনির গুলো কড়াইতে হালকা ফ্লেমে ভেজে তুলে নিন।

স্টেপ ২ – আবার কড়াইয়ে সামান্য তেল ঢেলে তার মধ্যে এক চা চামচ গোটা জিরে, এক টেবিল চামচ লম্বা জিরে করে কাটা আদা কুচি আর চারটে কাঁচা লঙ্কা কুচি লো ফ্লেমে ২ মিনিট পর্যন্ত ভেজে নিতে হবে। মাঝে ধনেপাতা কুচি দিয়ে দিন। তারপর দুটো টমেটো, দেড় ইঞ্চি আদার টুকরো ও দুটো কাঁচা লঙ্কা এগুলোকে মিক্সিতে পেস্ট করে নিয়ে কড়াইতে দিতে হবে।

স্টেপ ৩ – পেস্টটা মিনিট দুয়েক ভালো করে কষিয়ে নেবার পর তার মধ্যে একটু হলুদ গুঁড়ো, দু চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও স্বাদ মতো নুন, বেসন বা ছাতু  দিয়ে ভালো করে ৫ মিনিট মতো হালকা ফ্লেমে কষে একটু জল দিয়ে আরও মিনিট ৫ মতো কষিয়ে নিতে হবে। কষা হয়ে এলে হাফ কাপ পরিমানে কাজু বাদামের পেস্ট দিয়ে আবারো ভালো করে কষাতে হবে।

স্টেপ ৪ – তারপর এক কাপ মতো গরম জল দিয়ে দিন। কড়াইশুঁটি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে পরিমান মতো জল ঢেলে দিতে হবে। সেটাকে ঢাকা দিয়ে ৭ থেকে ১০ মিনিটি ফুটিয়ে তার মধ্যে ভাজা পনিরগুলি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সামান্য পরিমানে চিনি, ড্রাই রোস্ট করা কাসৌরি মেথি ও সামান্য ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষনের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন।

× close ad