ঝটপট তৈরী, খেতেও লাগে অসাধারণ! রইল শীতের সেরা পোয়া পিঠে তৈরির সবচেয়ে সহজ রেসিপি

Last Updated:

শীতের মরশুম মানেই পিঠে পুলির সময়। বিশেষ করে মকর সংক্রান্তি উপলক্ষে প্রতিটা বাঙালি বাড়িতেই পিঠে তৈরী হয়। তাই আজ আপনাদের জন্য যেমন দেখতে লোভনীয় তেমনি খেতেও টেস্টি পোয়া পিঠে তৈরির রেসিপি নিয়ে হাজির হয়েছি। অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজেই এই পিঠে বানিয়ে নেওয়া যাক। চলুন দেখে নেওয়া যাক উপকরণ থেকে স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

Easiest Powa Pithe Making Recipe

পোয়া পিঠে তৈরির জন্য কি কি লাগবেঃ (Powa Pithe Recipe)

১. চালের গুড়ি
২. ময়দা
৩. নারকেল কোরা
৪. খেঁজুরের গুড়
৫. স্বাদমত নুন
৬. রান্নার জন্য সাদা তেল

পোয়া পিঠে বানানোর রেসিপি : (Powa Pithe Recipe)

➠ প্রথমেই একটা বড় বাটিতে এককাপ মত চালের গুঁড়ো ও সমপরিমাণ ময়দা নিয়ে নিতে হবে। এরমধ্যে এককাপ নারকেল কোরা দিয়ে দিন। এরপর এককাপ মত জাল দিয়ে রাখা খেঁজুরের গুড় দিয়ে দিন।

Powa Pithe Recipe in Bengali

➠ এবার সবকটা উপকরণ হাতে করে ভালো করে মাখিয়ে নিতে হবে। মাখানোর সময় প্রয়োজন মত অল্প অল্প করে জল দিয়ে একটু গাঢ় ব্যাটার মত বানিয়ে নিতে হবে।

➠ এরপর কড়ায় বেশ কিছুটা তেল ঢেলে গরম করতে হবে। কারণ পোয়া পিঠে তেলে ডুবিয়ে ভাজতে হয়। তেল গরম করার সময় একটা স্টিলের ছোট চ্যাপ্টা থালা বা বাটি পরিষ্কার করে তেলে ডুবিয়ে গরম করে নিতে পারেন।

➠ তেল যখন গরম হয়ে যাবে তখন একহাতা ব্যাটার নিয়ে ওই ছোট্ট স্টিলের পাত্রে দিয়ে সেটা আস্তে আস্তে তেলে ডুবিয়ে দিলেই দেখবেন কিছুক্ষণ পর পিঠে ফুলে ওপরে উঠে এসেছে। এরপর লালচে করে ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে তুলে নিন।

Powa Pithe Recipe in Bengali

➠ এভাবে পোয়া পিঠে বানালে সবকটা পিঠেই একই সাইজের তৈরী হবে। যেটা দেখতেও বেশ ভালো লাগবে। তবে সবথেকে ভালো হবে পোয়া পিঠের টেস্ট। আপনিও যদি পোয়া পিঠে বানান তাহলে টেস্ট কেমন হল জানাতে ভুলবেন না।

× close ad