নিরামিষ দিনে এইভাবে রান্না করে নিন শুক্তো, পাবেন অনুষ্ঠান বাড়ির স্বাদ! রইল রেসিপি

Published On:

নিরামিষ রান্নায় শুক্তোর জুড়ি মেলা ভার। নানান রকম সবজির বাহারে স্বাদ বেড়ে যায় বহুগুন। আজ শনিবার তাই নিরামিষ এই রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম আপনাদের সামনে। চটপট দেখে নিন। আর বানিয়ে ফেলুন মজাদার শুক্তো। এই পদ্ধতিতে রান্না করলে পাবেন একেবারে অনুষ্ঠান বাড়ির মত স্বাদ। তো ঝটপট দেখে নিন রেসিপি। আর আপনার রান্নাঘরকে সুগন্ধিত করে তুলুন শুক্তোর স্বাদভরা গন্ধে। রইল শুক্তোর রেসিপি (Sukto Recipe)

anusthan bari Sukto Recipe

শুক্তোর রেসিপি উপকরণ (Shukto Recipe Ingredients)

১. রাঙা আলু, আলু
২. কাঁচকলা, পেঁপে, বেগুন
৩. সিম, উচ্ছে, মূলো
৪. সজনে ডাঁটা, বড়ি
৫. আদা, সর্ষে, পোস্ত, নারকেল কোৱা
৬. রাঁধুনি, মৌরি, পাঁচফোঁড়ন, তেজপাতা
৭. দুধ ২ কাপ (নারকেলের দুধ ১ কাপ), ঘি
৮. স্বাদমত নুন, রান্নার জন্য তেল, সামান্য চিনি

শুক্তোর রেসিপি প্রণালী (Shukto Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে সব সবজি সাইজ করে কেটে নিতে হবে। আর সিম দুই পাশের শিরা ছাড়িয়ে তিন টুকরো করে নিতে হবে। গ্যাসে শুকনো কড়াইতে মৌরি আর রাঁধুনি হালকা করে ভেজে নিয়ে গুঁড়িয়ে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই চাপাতে হবে।

tasty Sukto Recipe Like anusthan bari

স্টেপ ২ –  তাতে জল আর সামান্য নুন সহযোগে প্রথমে কেটে রাখা আলু, রাঙা আলু আর পেঁপে আর মুলো সিদ্ধ করে নিতে হবে। তারপর সেগুলো অর্ধেক সিদ্ধ হয়ে আসা অবস্থায় সেই জলে সিম আর সজনে ডাঁটা যোগ করে দিন। সবটা সিদ্ধ হয়ে গেলে সবজি গুলো ছেঁকে তুলে নিয়ে ঠান্ডা জলে দিয়ে দিন।

tasty Sukto Recipe

স্টেপ ৩ –  আর ওই সবজি সিদ্ধ জলটা রেখে দেবেন। আঁচে কড়াই চাপিয়ে তাতে সরিষার তেল দিতে হবে। তেল গরম হলে প্রথমে বড়ি গুলো ভেজে তুলে নিতে হবে। তারপর একে একে বেগুন, কাঁচকলা, আর সবশেষে উচ্ছে ভেজে তুলে নিন। তারপর কড়াইতে পাঁচফোঁড়ন আর তেজপাতা ফোঁড়ন দিন।

tasty Sukto Recipe as like anusthan bari

স্টেপ ৪ –  সর্ষে পোস্তর পেস্টটা দিয়ে ভালো করে সর্ষের কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করে নিন। তারপর প্রথমে সিদ্ধ করে রাখা সবজি গুলো দিয়ে ভালো করে ১-২ মিনিট নেড়েচেড়ে মিশিয়ে নিন। তারপর ২ কাপ দুধ আর আলাদা নারকেলের দুধ যদি উপলব্ধ থাকে তাহলে ১-২ কাপ যোগ করে দেবেন। না থাকলে গরুর দুধ দিয়েই রান্নাটা করা যাবে।

স্টেপ ৫ – তারপর পরিমান মত জল দিয়ে দিতে হবে। স্বাদমত নুন আর সামান্য চিনি যোগ করতে হবে। যখন শুক্তোটা ঘন হয়ে আসবে তখন ভেজে রাখা সবজি গুলো আর ভাজা বড়ি দিয়ে দিতে হবে। তারপর সবটা ভালো করে মিশিয়ে উপর থেকে ভাজা মশলা ছড়িয়ে দিয়ে মিশিয়ে নিতে হবে। আর ১ চামচ মত ঘি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।

× close ad