এভাবে বাঁধাকপি রান্না করলে কারুর হবেনা অরুচি, রইল দুর্দান্ত রেসিপি

Published On:

আজ আপনাদের জন্য নিয়েও হাজির হয়েছি বাঁধাকপির বিশেষ এক রেসিপি। অনেকেই অনেক রকম ভাবে এই সবজি রান্না করে থাকেন। তবে এই পদ্ধতিটা অনেকেই জানেননা। তো আসুন দেখে নেওয়া যাক আজকের এই স্পেশাল রেসিপি। এভাবে বাঁধাকপি একবার রান্না করলে বারবার এইভাবেই খেতে ইচ্ছে করবে। আর পাতে পড়ে থাকবেনা খাবার একটুও। রইল আজকের বাঁধাকপির বল রেসিপি (Bandhakopir Ball Recipe)

Tasty Bandhakopi Recipe

বাঁধাকপির বল রেসিপি উপকরণ (Bandhakopir Ball Recipe Ingredients)

১. বাঁধাকপি (২০০ গ্রাম)
২. পিঁয়াজ কুচি
৩. আদা-রসুন
৪. কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি
৫. গোটা জিরে, আলু সিদ্ধ, ময়দা, ব্রেডক্রাম্ব
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৭. স্বাদমত নুন, তেল

বাঁধাকপির বল রেসিপি প্রণালী (Bandhakopir Ball Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমেই বাঁধাকপি ধুয়ে নিয়ে গ্রেড করে নিতে হবে। একটা বড় সাইজের আলু সিদ্ধ করে নিতে হবে। তারপর আঁচে কড়াই চাপাতে হবে। কড়াইতে তেল দিন। তেল অল্প গরম হলে তাতে গোটা জিরে ফোড়ন দিতে হবে। তারপর পিঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষন ভেজে নিতে হবে।

স্টেপ ২ – আদা-রসুন ভালো করে থেঁতো করে নিয়ে কড়াইতে দিয়ে দিতে হবে। কাঁচালঙ্কা কুচি দিতে হবে। ভালো করে বেশ কিছুক্ষন ভেজে নিয়ে বাঁধাকপিটা কড়াইতে দিয়ে তাতে হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দিয়ে ভালোমত নাড়াচাড়া করে নিতে হবে। তারপর সিদ্ধ আলু স্ম্যাশ করে কড়াইতে দিয়ে দিতে হবে।

স্টেপ ৩ – পরিমান মত নুন দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন। তারপর শেষ পর্যায়ে গরম মশলা গুঁড়ো আর ধনেপাতা কুচি ছড়িয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন। একটা মাঝারি সাইজের বাটিতে সামান্য পাতলা করে ময়দার মিশ্রণ তৈরী করে নিন।

স্টেপ ৪ – এবার বাঁধাকপির তৈরী করা মিশ্রণ থেকে ছোট ছোট বল গড়ে নিয়ে ওই ময়দার মিশ্রনে দিন। তারপর সেখান থেকে তুলে ব্রেডক্রাম্বসে গড়িয়ে নিন। এই পদ্ধতি দুবার করে নিতে হবে। তারপর কড়াইতে তেল দিয়ে তেল গরম হলে লাল করে সব বলগুলো ভেজে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরী হয়ে যাবে এই অসাধারণ রেসিপি।

× close ad