ডিমের এই রান্না ভাত কিংবা রুটি দুটোর সাথেই হিট, রইল রেসিপি

Published On:

ডিম খেতে ভালোবাসেননা এমন মানুষ খুব কম আছেন। তবে শুধু ডিম ভাজা বা সিদ্ধ একভাবে খেতে ভালোলাগেনা সবসময়। তাই মাঝে মাঝে ডিমের একটু অন্যরকম রেসিপি হলে মন্দ হয়না তাইনা? তো আসুন দেখে নেওয়া যাক আজকের এই বিশেষ রেসিপি। এইভাবে ডিমের কারি (Egg Curry Recipe) বানিয়ে ফেলুন। আর দেখবেন সকলে চেটেপুটে খাবেন। পাতে একটুও খাবার পরে থাকবেনা।

Tasty Egg Recipe

ডিমের কারি রেসিপি উপকরণ (Egg Curry Recipe Ingredients)

১. ৪ টে ডিম
২. ৪-৫ টা আলু
৩. গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা
৪. ৩ টে মাঝারি সাইজের পিঁয়াজ কুচি
৫. আদা-রসুন বাটা ১ চা চামচ
৬. হাফ চা চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. কাঁচালঙ্কা চেরা, ধনেপাতা কুচি, মটরশুঁটি
৮. গরম মশলা গুঁড়ো, স্বাদমত নুন, তেল

ডিমের কারি রেসিপি প্রণালী (Egg Curry Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটা বড় বাটিতে ৪ টে ডিম একসাথে ভেঙে নিয়ে অল্প নুন আর লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। তারপর আঁচে কড়াই বসিয়ে তাতে তেল গরম করে একসাথে ডিমটা দিয়ে একপিঠ সম্পূর্ণ ভাজা হয়ে গেলে ডিমটা ঝুরো করে নিন। ডিম ভাজাটা সরিয়ে রেখে আঁচে কড়াই বসান। তাতে তেল দিন, তেল গরম হলে কড়াইতে গোটা জিরে, শুকনোলঙ্কা, তেজপাতা ফোঁড়ন দিতে হবে।

আরও পড়ুনঃ এভাবে বাঁধাকপি রান্না করলে কারুর হবেনা অরুচি, রইল দুর্দান্ত রেসিপি

স্টেপ ২ – তারপর ফোঁড়ন হালকা ভেজে নিয়ে পিঁয়াজ কুচিটা কড়াইতে দিয়ে দিতে হবে। ভালো করে পিঁয়াজ কিছুক্ষন ভেজে নিয়ে কেটে রাখা আলু আর মটরশুঁটি দিয়ে দিতে হবে কড়াইতে। তারপর আলু ভালো করি একটু ভেজে নিয়ে অল্প নুন দিতে হবে। ঢাকা দিয়ে কম আঁচে আলু রান্না করতে হবে যাতে সিদ্ধ হয়ে যায়।

স্টেপ ৩ –  তারপর আলু ভাজা হয়ে এলে আদা-রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত। তারপর ডিম ভাজাটা আলুর সাথে মিশিয়ে দিতে হবে মশলা সম্পূর্ণ কষা হয়ে গেলে। ভালো করে ডিম্ আর আলু মিশিয়ে নিয়ে পরিমান মত জল দিয়ে দিতে হবে।

স্টেপ ৪ – প্রয়োজন  অনুযায়ী নুন দিয়ে দিতে হবে। তারপর ভালো করে নেড়েচেড়ে ঢাকা দিয়ে আলু সম্পূর্ণ সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন কম আঁচে। নামানোর ১ মিনিট মত আগে ঢাকা খুলে ২ টো মত কাঁচালঙ্কা চেরা, ধনেপাতা কুচি আর গরম মশলা গুঁড়ো দিয়ে ১ মিনিট মত নেড়েচেড়ে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

× close ad