ফুলকপিতে অরুচি! এভাবে রান্না করলে ভুলতে পারবেননা স্বাদ! রইল রেসিপি

Published On:

আজ শনিবার, অনেকের বাড়িতেই এই দিন নিরামিষ খাওয়া হয়ে থাকে। আর তাই আমরাও আজ আপনাদের কথা মাথায় রেখে হাজির হয়েছি নিরামিষ একটা রেসিপি নিয়ে। এই পদ্ধতিতে ফুলকপি রান্না করলে একঘেয়ে লাগবেনা। আর এর স্বাদটাও হবে দুর্দান্ত। বারবার এভাবেই বানিয়ে খেতে মন চাইবে। তো আসুন দেখে নেওয়া যাক আজকের ফুলকপির রেসিপি (Fulkopir Recipe)

Veg Fulkopi Recipe

ফুলকপির রেসিপি উপকরণ (Fulkopir Recipe Ingredients)

১. ফুলকপি, মটরশুঁটি
২. দই, ধনেপাতা কুচি
৩. আদা-কাঁচালঙ্কা বাটা
৪. গোটা জিরে শুকনোলঙ্কা
৫. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

ফুলকপির রেসিপি প্রণালী (Fulkopir Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিন। আঁচে কড়াই বসিয়ে তাতে জল ও অল্প নুন দিয়ে ফুলকপি গুলো সিদ্ধ করে নিন।

Fulkopi Recipe

স্টেপ ২ – একটা পরিষ্কার প্লেটে অল্প টক দই, আদা-কাঁচালঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, সামান্য সাদা তেল আর মটরশুঁটি ভালো করে মিক্স করে নিন। তারপর তাতে সিদ্ধ ফুলকপি গুলো দিয়ে দিন।

আরও পড়ুনঃ ডিমের এই রান্না ভাত কিংবা রুটি দুটোর সাথেই হিট, রইল রেসিপি

Dahi Fulkopi Recipe

স্টেপ ৩ – ফুলকপির সাথে মশলা ভালো করে মিশিয়ে নিন। আঁচে কড়াই বসিয়ে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে তাতে গোটা জিরে, একটা শুকনোলঙ্কা ফোঁড়ন দিন। তারপর ফোঁড়ন অল্প ভেজে ফুলকপিতে কড়াইতে দিতে হবে।

স্টেপ ৪ – ভালো করে ভেজে নিতে হবে তেল ছাড়তে শুরু করলে খুব সামান্য জল দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিয়ে কম আঁচে রান্না করতে হবে। মাঝে মাঝে একটু নেড়ে দিতে হবে যাতে তলায় লেগে না যায়। ফুলকপি সিদ্ধ হয়ে গেলে ধনেপাতা কুচি, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে আরও ১ মিনিট মত নেড়েচেড়ে নামিয়ে নিন।

× close ad