পোড়ানোর ঝামেলা ছাড়াই এভাবে বানিয়ে ফেলুন বেগুনের ভর্তা, আঙ্গুল চাটবেন সকলে! রইল রেসিপি

Published On:

শীতকালে বেগুন পোড়া কিংবা বেগুন ভর্তার জুড়ি মেলা ভার। এই রান্না অন্তত সারা শীতে একবার না খেলে ভীষণ সুস্বাদু কিছু মিস করবেন। তাই আজ আপনাদের স্বাদের কথা মাথায় রেখে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বেগুন ভর্তার রেসিপি (Begun Bhorta Recipe)। তবে বেগুন পোড়ানোর কোনো ঝামেলা ছাড়াই। তো আসুন দেখে নেওয়া যাক কিভাবে বেগুন পোড়ানো ছাড়াই এমন টেস্টি ভর্তা রান্না করে ফেলতে পারবেন? রইল রেসিপি।

begun bhorta recipe

বেগুন ভর্তার রেসিপি উপকরণ (Begun Bhorta Recipe Ingredients)

১. বেগুন
২. পিঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা,
৩. কালোজিরে,টম্যাটো
৪. জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. চাটমশলা, গরম মশলা গুঁড়ো
৭. নুন, সামান্য চিনি, সরিষার তেল

বেগুন ভর্তার রেসিপি প্রণালী (Begun Bhorta Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে বেগুন গুলো গোল গোল করে কেটে নিয়ে তা ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর একটা পাত্রে অল্প জল নুন আর হলুদ গুঁড়ো দিয়ে বেগুন গুলো সিদ্ধ করে নিতে হবে। জলটা খুবই অল্প দিতে হবে। কারণ বেগুন থেকেও জল বের হবে।

recipe of begun bhorta

স্টেপ ২ – এবার আঁচে কড়াই চাপাতে হবে। তাতে তেল দিতে হবে। তেল গরম হলে কালোজিরে ফোঁড়ন দিয়ে অল্প নেড়ে নিতে হবে। তারপর রসুন কুচি আর পিঁয়াজ কুচিটা দিতে হবে। হালকা লাল করে ভেজে নিয়ে টম্যাটো কুচিটা দিতে হবে। অল্প নুন যোগ করতে হবে যাতে টম্যাটো সিদ্ধ হয়।

আরও পড়ুনঃ ডিমের এই রান্না ভাত কিংবা রুটি দুটোর সাথেই হিট, রইল রেসিপি

স্টেপ ৩ – এবার ভালো করে নাড়াচাড়া করে যেতে হবে টম্যাটো ভালো করে সিদ্ধ হয়ে গেলে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর ধনে গুঁড়ো দিয়ে, সাথে সামান্য নুন আর চিনি দিয়ে মশলা একটু কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছাড়লে বেগুন সিদ্ধতা কড়াইতে দিয়ে হাই ফ্লেমে ভালো করে মশলার সাথে মিশিয়ে নিতে হবে।

স্টেপ ৪ – ভালো করে যখন বেগুন মিশে যাবে মশলার সাথে তখন হাফ চামচ চাটমশলা আর হাফ এরও হাফ চামচ গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। তারপর অল্প ধনেপাতা কুচি দিয়ে আবার ১ মিনিট মত ভালো করে নেড়েচেড়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

× close ad